ভুরুঙ্গামারীতে দুধকুমর নদের পানি বিপদ সীমার ২৯ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত

এ এস খোকন, ভুরুঙ্গামারী প্রতিনিধিঃ

কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও অব্যাহত বৃষ্টিতে দুধকুমর নদের পানি বিপদ সীমার ২৯ সেমি.ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বৃদ্ধি পাওয়ায় নদীর তীরবর্তী গ্রামগুলো প্লাবিত হয়েছে। এর ফলে ৯টি গ্রামের সহস্রাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। শত শত হেক্টর ফসলি জমি পানির নিচে তলিয়ে গেছে। নষ্ট হচ্ছে মরিচ, পটল, ঝিংগা সহ নানা রকম সবজি ক্ষেত। দেখা দিয়েছে খাবার পানি ও গো-খাদ্যের তীব্র সংকট। রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় ভেঙ্গে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় দুর্ভোগে পড়েছেন চরাঞ্চল ও দ্বীপচরের মানুষ।

পানিবন্দি গ্রাম গুলো হলো শিলখুড়ী ইউনিয়নের কাইজার চর, তিলাই ইউনিয়নের চর-তিলাই, দক্ষিন তিলাই, দক্ষিন ছাট গোপালপুর, চর-ভুরুঙ্গামারী ইউনিয়নের ইসলামপুর, পাইকেরছড়া ইউনিয়নের পাইকডাঙ্গা, ছিট পাইকেরছড়া,  আন্ধারীঝাড় ইউনিয়নের চর-ধাউরারকুটি, সোনাহাট ইউনিয়নের চর বলদিয়া, চর-সতীপুরী।

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, দুধকুমর নদের পানি বিপদসীমার ২৯ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার গোলাম ফেরদৌস জানান, সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করা হয়েছে। বন্যা মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের আগাম প্রস্তুতি গ্রহন করা হয়েছে। জেলা প্রশাসন থেকে জরুরী ত্রাণ সহায়তা হিসেবে ১ লক্ষ টাকা ও ১৩ মে.টন চাল বরাদ্দ হয়েছে।

Share Button